মমতাজ বেগম (৭৬)। বয়সের ভারে নুয়ে গেছেন। লাঠিতে ভর করে প্রতিবেশী খাদিজা বেগম (৬৫) ও মেলেকজান বেগমের (৬৭) সহায়তায় এসেছেন টিকা নিতে। ইউনিয়ন পরিষদের প্রচারণা মাইকিং শুনে গণটিকা নিতে আসেন তাঁরা। রবিবার (০৮ আগস্ট) সকালে উপজেলার বজরা এল. কে.আমিন ডিগ্রি কলেজ মাঠে দেখা হয় এ প্রতিবেদকের সঙ্গে। এ সময় তাদের সঙ্গে কথা হলে তারা বলেন, ‘এটা নাকি খুব বড় ওগ (রোগ), যাক ধরে তার বগলোত (নিকট) নাকি ক্যায়ো (কেউ) আইসে না।

মল্লেও নাকি ছাওয়া-পোওয়া মাটি দিবের পায় না। বয়সে শ্যাষ (শেষ), কয়দিন আর বাঁচমো (বাঁচবো)। আল্লাহ্ যেন হামাক এই অসুখ থাকি অক্ষে (রক্ষা) করে। মরি গেইলেও ছাওয়া-পোওয়া যেন মাটি দিবের পায়।’ টিকা নেওয়ার পর অনুভূতি জানতে চাইলে তারা আরো বলেন, ‘প্রথমে খুব ভয় নাগছিল, সেই জন্যে হামরা সবাই মিলি আসছি, তবে হামার ভয় কাটি গেইছে। আল্লাহ্ বাঁচি থুইলে পরের বারো হামরা টিকা নেমো।’ উপজেলার মধ্যবজরা গ্রামের ছালেহা বেগম (৭৪)। সকালে পুত্রবধূ ফরিদা বেগম ও মেয়ে স্বপ্না বেগমকে নিয়ে টিকা নিতে আসেন। এ সময় তারা বলেন, ‘দুরত হইলে তো যাবারে পাইনং না হয়। বাড়ির বগলত করোনার টিকা দিয়ে সরকার হামার উপকার করছে। খুব ভয়ত আছনু বাহ।

টিকা নেয়ার পর আর ভয় নাই।’ শুধু মমতাজ, মেলেকজান নয়, তাদের মতো তবকপুর ইউনিয়নের মাসুদ রানা, রোকসানা বেগম, ময়না বেগম লাইলী বেগমসহ অনেকে এসেছেন টিকা নিতে। জানা গেছে, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আয়োজনে ইউনিয়ন পর্যায়ে দ্বিতীয় দিনের মতো কভিড-১৯-এর গণটিকা কার্যক্রম সফলভাবে সম্পন্ন হয়েছে। গত শনিবার (৭ আগস্ট) সারা দেশের মতো এ উপজেলায় ১টি পৌরসভা ও ১৩টি ইউনিয়নের মধ্যে ৭টি ইউনিয়নে ২১টি বুথে গণটিকা প্রদানের কার্যক্রম উদ্বোধন করা হয়। এরই অংশ হিসেবে দ্বিতীয় দিনেও (রবিবার) ২১টি বুথের মাধ্যমে ৭টি ইউনিয়নে গণটিকা কার্যক্রম চলে। বজরা ইউপি চেয়ারম্যান রেজাউল করিম আমিন বাবুল বলেন, তিস্তাবেষ্টিত আমার ইউনিয়নের অধিকাংশ মানুষ করোনা সম্পর্কে অসচেতন। সচেতনতা সৃষ্টির লক্ষ্যে সংশ্লিষ্ট মেম্বার ও মহল্লাদার-দফাদারদের মাধ্যমে বাড়ি বাড়ি গিয়ে বোঝানো হয়েছে। এ ছাড়া ইউনিয়ন পরিষদের পক্ষ থেকে প্রতিটি পাড়া-মহল্লায় একাধিকবার মাইকিং করা হয়েছে। তবে টিকা অপ্রতুল হওয়ায় সবাইকে টিকা প্রদান করা সম্ভব হচ্ছে না।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সুভাষ চন্দ্র সরকার বলেন, ইউনিয়ন পর্যায়ে লোকজনের মাঝে টিকা গ্রহণের ব্যাপক সাড়া পাওয়া যাচ্ছে। টিকাস্বল্পতার কারণে সবাইকে দেওয়া সম্ভব হচ্ছে না। তবে পর্যায়ক্রমে সবাইকে টিকা প্রদান করা হবে।